GuidePedia
আপনার প্রতিষ্ঠানের বহুল প্রচারের জন্য বিজ্ঞাপন দিতে এখানে ক্লিক করুন অথবা মেইল করুন: chetonabarta@gmail.com

চেতনা বার্তা ডেস্কঃ বিশ্বকে তাক লাগিয়ে দেয়া ইন্দোনেশিয়ার সেই ২ বছর বয়সী শিশুটির কথা মনে আছে? চেইন স্মোকার শিশুটি প্রতিদিন কমপক্ষে ৪০টি সিগারেট টানতো। বিতর্কের ভয়াবহ ঝড় বয়ে গিয়েছিল সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইটগুলোতে। আরডি রিজাল নামের সেই শিশুটির বয়স এখন ৫ বছর। আর নতুন খবর হচ্ছে, তার নিকোটিনের সেই নেশা এখন মোড় নিয়েছে জাঙ্ক ফুড ও কনডেন্সড মিল্কের দিকে। আর, শিশুটিকে সিগারেট ছাড়াতে ইন্দোনেশিয়ার সরকার বড় ভূমিকা রেখেছে।
বিশ্বজুড়ে যখন নিন্দার ঝড় বইছিল, তখন ইন্দোনেশিয়ার সরকার রিজালের ধূমপান ছাড়াতে ও স্বাভাবিক খাদ্যাভ্যাস ফিরিয়ে আনতে বিশেষ চিকিৎসার ব্যবস্থা করে। একই সঙ্গে জাতীয় পর্যায়ে শিশু ধূমপায়ীদের সমস্যা মোকাবিলায় প্রচারণা চালাতে শুরু করে। রিজালের সেরে ওঠার সেই ঘটনা ক্যামেরায় ধারণ করতে একটি প্রামাণ্যচিত্র নির্মাণকারী দলের সদস্যরা তার গ্রামে যান। শিশুটি সিগারেটের অভ্যাস পুরোপুরি ছাড়লেও, চর্বিযুক্ত স্ন্যাকসের প্রতি ভীষণভাবে ঝুঁকে পড়েছে বলে আবিষ্কার করেন তারা। অর্থাৎ, এক বিপজ্জনক নেশা আরেক বিপজ্জনক নেশায় অভ্যস্ত হয়ে পড়েছে রিজাল।

খুব অল্প সময়ে রিজালের ওজন বেড়ে ২৫ কেজিতে ঠেকেছে। এই বয়সের স্বাভাবিক ওজন হচ্ছে ১৭ থেকে ১৯ কেজি। রিজালের মা ডায়াস বলছেন, সে প্রচুর খাবার খায়। সন্তানের এ কীর্তিতে তিনি রীতিমতো কিংকর্তব্যবিমূঢ়। বাড়ির সবাইকে এগিয়ে আসতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট পুষ্টিবিদ। সন্তানকে এখনও মানুষ ধূমপায়ী শিশু বলে ব্যাখ্যা করায় ভীষণ কষ্ট পান মা। এসব শুনে তিনি নিজে ভালো মা নন বলে মনে হয় ডায়াসের কাছে।
Comments
0 Comments

Post a Comment

মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।
-সম্পাদক, চেতনাবার্তা।

 
Top