GuidePedia
আপনার প্রতিষ্ঠানের বহুল প্রচারের জন্য বিজ্ঞাপন দিতে এখানে ক্লিক করুন অথবা মেইল করুন: chetonabarta@gmail.com

চেতনা বার্তা ডেস্কঃ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ জিতে ভারতকে হোয়াইট ওয়াশ করেছে নিউজিল্যান্ড। শুক্রবার ওয়েলিংটনে দিবা-রাত্রির ম্যাচে টসে জিতে নিউজিল্যান্ডকে  ব্যাট করতে পাঠান ভারতের অধিনায়ক এমএস ধোনি। রস টেলরের ১০২ রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩০৩ রান করেন স্বাগতিকরা। জবাবে ৪৯ ওভার ৪ বলে সবকটি উইকেট হারিয়ে সফরকারী ভারত মাত্র ২১৬ রান করতে সক্ষম হয়। ফলে ৮৭ রানের বিশাল জয় পায় নিউজিল্যান্ড।

ওয়েলিংটনের স্থানীয় সময় বেলা ২টায় শুরু হওয়া ম্যাচে ২১ রানে জেসি রাইডার এবং ৪১ রানের মাথায় মার্টিন গাপটিলকে হারায় নিউজিল্যান্ড। কিন্তু এরপর উইলিয়ামসনকে সঙ্গে নিয়ে ১৫২ রানের জুটি গড়েন চতুর্থ ওয়ানডে’র সেঞ্চুরিয়ান রস টেলর। ব্যক্তিগত ৮৮ রানে উইলিয়ামসন আউট হওয়ার পর ক্রিজে আসেন অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। তিনি টেলরের সঙ্গে ৫০ রানের পার্টনারশিপ গড়েন। ২৪৩ রানের মাথায় ম্যাককালামই আউট হয়ে যান। তখনও অক্ষুণ্ন টেলর আবার জুটি গড়েন নিশামের সঙ্গে এবং তারা দলকে নিয়ে যান ২৭৪ রান পর্যন্ত। এ পর্যায়ে টেলর আউট হলে নিশাম ও রঞ্চি স্বাগতিকদের ৩০৩ রান পর্যন্ত পৌঁছে দেন।

জবাবে বিশাল রান তাড়া করতে গিয়ে শুরুতেই হোঁচট খায় সফরকারী ভারত এবং সে ধাক্কা আর সামলে ওঠা সম্ভব হয়নি তাদের পক্ষে। দলীয় ৮, ২০ ও ৩০ রানের মাথায় আউট হয়ে যান শর্মা, ধাওয়ান ও রাহানে। এরপর বিরাট কোহলি ও রাইউডু কিছুটা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন কিন্তু আস্কিং রানরেট বেড়ে যাওয়ায় মেরে খেলতে গিয়ে আউট হয়ে যান রাইউডু। এ পর্যায়ে অধিনায়ক ধোনি ক্রিজে এসে জুটি গড়েন বিরাট কোহলির সঙ্গে। এ ধরনের বিপর্যয়ের হাত থেকে বহুবার দলকে রক্ষাকারী ধোনি ক্রিজে আসার পর আশায় বুক বাঁধেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। এ জুটি দলকে ৭৮ রান থেকে ১৪৫ পর্যন্ত নিয়ে যাওয়ার পর কোহলি আউট হয়ে যান। এরপর আর কোনো ব্যাটসম্যান অধিনায়ককে সঙ্গ দিতে পারেননি এবং এক পর্যায়ে ধোনি নিজেই আউট হয়ে গেলে দলটির জয়ের সব আশা শেষ হয়ে যায়। শেষ পর্যন্ত অলআউট হয়ে যায় তারা।

দু’দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচটি টাই হয়। বাকি চারটিতেই জয়লাভ করে নিউজিল্যান্ড। এই সিরিজ শুরু হওয়ার আগে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের রেটিংয়ে ভারতের অবস্থান ছিল এক নম্বরে। কিন্তু সিরিজ শেষ হওয়ার পর দলটির একধাপ অবনমন হয়েছে। আগামী ৬ ফেব্রুয়ারি অকল্যান্ডে দু’দলের মধ্যে শুরু হতে যাচ্ছে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম খেলা।
Comments
0 Comments
 
Top