GuidePedia
আপনার প্রতিষ্ঠানের বহুল প্রচারের জন্য বিজ্ঞাপন দিতে এখানে ক্লিক করুন অথবা মেইল করুন: chetonabarta@gmail.com


চেতনা বার্তা ডট কমঃ পালিত হচ্ছে বিশ্ব ভালোবাসা দিবস। গোটা বিশ্বই মেতেছে ভালোবাসার রঙে। বাংলাদেশের সংস্কৃতিতেও এ দিবসটি পালন করা হচ্ছে নানা আয়োজনে। শুক্রবার সারা দিন মোবাইল, ফেসবুকে, টুইটারে শুভেচ্ছা বিনিময় চলবে এবং মুখর থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, চারুকলা, ধানম-ির রবীন্দ্রসরোবর, সংসদ ভবন চত্বর, সোহরাওয়ার্দী উদ্যান, রমনা বটমূল।

মনের গভীরে জমে থাকা ভালোবাসা প্রকাশের জন্যই এই দিন। ভালোবাসার রঙে রাঙিয়ে দিতে বছর ঘুরে এসেছে ভ্যালেন্টাইন ডে। ভালোবাসার এই দিনটি নিয়ে ইতিহাসে নানা লোককাহিনী প্রচলিত।

২৬৯ খ্রিস্টাব্দে রোমান সম্রাট ক্রডিয়াসের যুগে সেন্ট ভ্যালেন্টাইন নামের এক খৃস্টান পাদ্রীকে জনপ্রিয়তা, আর তরুণ প্রজন্মকে ভালোবাসায় উৎসাহ যোগানোর অভিযোগে মৃত্যুদ- দেয়া হয়। এর সোয়া দুইশ বছর পর পোপ সেন্ট জেলাসিউর ঘোষণার মাধ্যমে প্রায় সারাবিশ্বেই ১৪ ফেব্রুয়ারি দিনটি পালিত হচ্ছে বিশ্ব ভালোবাসা দিবস হিসেবে।

১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস হলেও মূলত ৭ ফেব্রুয়ারি থেকেই শুরু হয় ‘ভ্যালেনটাইন উইক’। দিবসটির নামের সঙ্গে ‘ভালোবাসা’ শব্দটি যুক্ত থাকায় দেশ-কাল-ভাষা কিংবা বয়স সব কিছু ছাপিয়ে এটি পালিত হয় বিশ্বের অনেক দেশেই।

এদিকে দিবসটি পালনের আগেই বৃহস্পতিবার রাজধানী ঢাকার সব গিফট শপে ছিল তরুণ-তরুণীদের ভিড়। ফুল, চকলেট, কবিতার বই, অ্যালবাম, পোশাক-আশাকসহ নানা ধরনের উপহার সামগ্রীর চাহিদা ছিল বেশ।
Comments
0 Comments
 
Top