GuidePedia
আপনার প্রতিষ্ঠানের বহুল প্রচারের জন্য বিজ্ঞাপন দিতে এখানে ক্লিক করুন অথবা মেইল করুন: chetonabarta@gmail.com

 

গরমের এই সময়টাতে ডাবের পানির চাহিদা অনেক বেশি। ডাবের পানিতে রয়েছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ। এ ছাড়া আছে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি, ক্যালশিয়াম, ফাইবার এবং ডাই-ইউরেটিক উপাদান। তবুও ক্ষেত্রবিশেষে এই পানি আমাদের শরীরে নানা সমস্যার সৃষ্টি করে।

বিশেষজ্ঞরা বলছেন, আবহাওয়ার পরিবর্তনের কারণে যদি কেউ অ্যালার্জি, সর্দি, কাশিতে আক্রান্ত হন তবে সে সময় ডাবের পানি পান করাটা নিরাপদ নয়। এতে শারীরিক জটিলতা কমবে না বরং বাড়বে। জেনে নিন কাদের শরীরে সমস্যা সৃষ্টি করে এই পানি-

 

১. কিডনি রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য: ডাবের পানিতে উচ্চ মাত্রায় পটাশিয়াম থাকে। কিডনির কার্যকারিতা কম থাকলে শরীর থেকে পটাশিয়াম ঠিকমতো বের হতে পারে না, ফলে পটাশিয়ামের মাত্রা অতিরিক্ত বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এ কারণে কিডনি রোগে আক্রান্তদের ডাবের পানি সীমিত পরিমাণে পান করা উচিত।

২. ডায়াবেটিস রোগীরা: ডাবের পানিতে প্রাকৃতিক চিনি থাকে, যদিও এর পরিমাণ কম। তবে যারা ডায়াবেটিসে ভুগছেন, তাদের জন্য এই চিনি রক্তের গ্লুকোজের মাত্রা বাড়াতে পারে। তাই ডায়াবেটিস রোগীদের পরিমাণমতো ডাবের পানি পান করা উচিত।

৩. রক্তচাপ কম হওয়ার সমস্যা যাদের: ডাবের পানি প্রাকৃতিকভাবে রক্তচাপ কমানোর ক্ষমতা রাখে। যাদের রক্তচাপ কম থাকে, তাদের জন্য ডাবের পানি অতিরিক্ত রক্তচাপ কমিয়ে দিতে পারে, যা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।
৪. ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতার সমস্যা: ডাবের পানি শরীরের ইলেক্ট্রোলাইটের ভারসাম্য ঠিক করতে সাহায্য করে, তবে কিছু বিশেষ অবস্থা যেমন ডিহাইড্রেশন বা কিছু নির্দিষ্ট চিকিৎসা অবস্থায় ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা হতে পারে। তাই এই ধরনের অবস্থায় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ডাবের পানি গ্রহণ করা উচিত।
 
Comments
0 Comments

Post a Comment

মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।
-সম্পাদক, চেতনাবার্তা।

 
Top